الأحد، 19 مارس 2017

দুঃখ-শোকে হতাশ হয়ে পড়বেন না; আল্লাহ আপনার কষ্টের কথা জানেন। (১ম পর্ব)


দুঃখ-শোকে হতাশ হয়ে পড়বেন না; আল্লাহ আপনার কষ্টের কথা জানেন। (১ম পর্ব)
(The most viewed Islamic video on YouTube)
এই পৃথিবীতে আপনি কখনই পরিপূর্ণ সুখী হতে পারবেন না। আল্লাহ সুব হানাহু ওয়া তায়ালা আপনাকে যত কিছুই দান করুক না কেন? আপনি কখনই সত্যিকার অর্থে পরিতৃপ্ত হবেন না। এই দুনিয়াকে এমনভাবে সাজানো হয়েছে যে এটা আপনার হৃদয়কে ভেঙ্গে চুরমার করে দিবে। এটাকে নকশা করা হয়েছে এভাবেই। আপনি যদি দুনিয়ায় সুখী হওয়ার প্রত্যাশায় থাকেন, আপনি আসলে ভুল জায়গায় আছেন। আমার প্রিয় ভাইয়েরা, কিভাবে নিজেকে মূল্যহীন ভাবতে পারেন? আমার প্রিয় বোনেরা, কিভাবে নিজেকে মূল্যহীন ভাবতে পারেন? আপনি তো লাত, ওজ্জার দাস নন। অথবা ঈসা (আঃ), কৃষ্ণ বা গণেশ এর দাস নন। আপনি তো ফ্যাশন বা অর্থের দাস নন। অথবা খ্যাতি, সৌন্দর্য, ক্ষমতা বা পদবির দাস নন। আপনি আল্লাহর দাস, আল্লাহর গোলাম। বিলিয়ন বিলিয়ন মানুষের মাঝে আল্লাহ আপনাকে পছন্দ করেছেন। আল্লাহ আপনাকে পছন্দ করেছেন আর ইসলামের মাধ্যমে মহিমান্বিত করেছেন।
দুঃখ-বেদনা একমাত্র তখনি নেতিবাচক হয়, যদি এটা আপনার এবং আল্লাহ সুব হা নাহু ওয়া তায়ালার মাঝে বাধার দেয়াল তৈরি করে। আর দুঃখ-বেদনা তখন ইতিবাচক হয়ে উঠে, একটি অনুপ্রেরণা হয়ে উঠে যখন এটি আপনাকে আল্লাহ সুব হানাহু ওয়া তায়ালার নিকটবর্তী করে তোলে। ''ও আমার প্রিয় বান্দাহ! তোমার প্রভুর নিকট ফিরে আস।'' ও আমার প্রিয় দাস! এটি তোমার জন্য একটি স্মরণিকা এজন্য যে আমি তোমাকে আমার নিকট ফিরিয়ে আনতে চাই। ‘’তাদের উপর কোন ভয় নেই আর তারা দুঃখ ভারাক্রান্তও হবে না।'' এখনো ঘটেনি এমন কিছুতে মানসিকভাবে আতঙ্ক গ্রস্ত হয়ে পড়বেন না, এটা হল ভয়। আবার ঘটে যাওয়া কোন দুর্ঘটনায় মানসিকভাবে ভেঙ্গেও পড়বেন না। সবকিছুই আল্লাহর পূর্বনির্ধারিত। মুসলমানদের জন্য দ্বীনের যে বিষয়টি মেনে নেয়া সবচেয়ে কঠিন - আমাদের দ্বীনের ৬ষ্ঠ অনুচ্ছেদ - তা হল ''আল্লাহর কদর''। আমরা এটা স্বীকার করতে চাই না। আমরা আল্লাহর ক্ষমতার কথা ভুলে যাই। আমরা আল্লাহর উপস্থিতির কথা ভুলে যাই। আমরা ভুলে যাই যে আমরা এক ফোটা নাপাক পানি থেকে এসেছি, আমাদের কোন মূল্যই ছিল না। মুহাম্মাদ ইবনে আব্দুল্লাহ (সঃ) কে সবকিছু পরিশুদ্ধ করতে হয়ছিল, কারণ আমরা কিছুই সঠিকভাবে করছিলাম না। আমরা ভীত হয়ে পড়ি, কারণ আমরা ভুলে যাই। আমরা ভয় পাই কারণ আমরা ভুলে যাই যে সবকিছু আল্লাহর নিয়ন্ত্রণে আছে।
নিশ্চয়ই আমরা তোমাদের প্রত্যেককেই পরীক্ষা করব, ধন সম্পত্তির ক্ষতির দ্বারা, জীবনের ক্ষতির দ্বারা, ব্যবসা-বাণিজ্যে ক্ষতির দ্বারা। সুতরাং ধৈর্যশীলদের সুসংবাদ দান করুন। আর তাদের পরীক্ষা করা হলে তারা বলে আমরা আল্লাহর জন্য এবং আল্লাহর নিকটই আমাদের প্রত্যাবর্তন। তারা সে সমস্ত লোক, যাদের প্রতি আল্লাহর অফুরন্ত অনুগ্রহ ও রহমত রয়েছে এবং এসব লোকই হেদায়েত প্রাপ্ত। যদি আল্লাহ আপনার উপর সন্তুষ্ট থাকেন তবে আপনি যা চান সবই আপনার আছে। আর আল্লাহ যদি আপনার উপর সন্তুষ্ট না থাকেন, তবে কোন কিছুই আপনাকে সুখী করবে না। এটা সর্বদা আপনার জন্য দুঃখ-কষ্টই বয়ে নিয়ে আসবে। আল্লাহর কসম! এটাই সত্য। এটা মিথ্যা নয়।
আমার প্রিয় ভাই এবং বোনেরা, আমি আমার এই আলোচনা এমন সব মানুষের জন্য উৎসর্গ করতে চাই, যাদেরকে তাদের পিতা পরিত্যাগ করেছেন। যিনি এই দুনিয়ার কাউকে ভালবেসেছিলেন, কিন্তু কোন এক কারণে সে ছেড়ে চলে গেছে। যার কোন প্রিয়জন চিরদিনের জন্য দুনিয়া ছেড়ে চলে গেছে। আর তিনি বুঝতে পারছেন না, কেন এমন হল? পৃথিবীর বহু জায়গায় বহু মানুষ আজ চরম দুঃখ- কষ্টে নিমজ্জিত, বিভিন্ন রকম ব্যথা, বিভিন্ন রকম কষ্ট। কিন্তু সব সময় এর শেষ কথা হল শয়তান কোন না কোন উপায়ে তাদের উপর নিয়ন্ত্রণ আরোপ করতে সমর্থ হয়। এবং তাদের আল্লাহর পথ থেকে দূরে সরিয়ে দেয়। আজকের এই আলোচনা এমন সব মানুষদের জন্যই।
আমাদের সবার জীবনেই দুঃখ-কষ্ট আছে। এটাই বাস্তবতা। জীবন হলো একটা পরীক্ষা। আমাদের পরীক্ষা করা হবেই। আর তাইতো আল্লাহ বলেন- তুমি কি মনে করেছ তুমি বিশ্বাস কর এ কথা বললেই তোমাকে ছেড়ে দেয়া হবে? কোন রকম পরীক্ষা করা ছাড়াই? তোমাদের পূর্বে যারা গত হয়েছে তাদের পরীক্ষা করা হয়েছে। এমনকি নবীরা এবং যারা তাদের সাথে ছিলেন বলে উঠেন কখন আসবে আল্লাহর সাহায্য ? তারপর আল্লাহ বলেন- নিশ্চয়ই আল্লাহর সাহায্য সবসময় অতি নিকটে। সুবহানাল্লাহ! সুতরাং হ্যাঁ, আমাদের পরীক্ষা করা হবেই। কঠোরতা আসবেই, বাধাবিপত্তি আসবেই। এটাই জীবনের বাস্তবতা।
আমাদের বুঝতে হবে যে, যা কিছুই ঘটছে সবি আল্লাহর পক্ষ থেকে। আপনার হতাশ হওয়ার কোন কারণ নেই। আপনি যদি আল্লাহকে ভুলে যান, আপনি হতাশায় নিমজ্জিত হবেন। আপনি ভাবেন, চারিদিক অন্ধকারাচ্ছন্ন আর কুয়াশাচ্চন্ন। কিন্তু না। আমরা এটা বিশ্বাস করি না। আমরা সুখী সমাপ্তিতে বিশ্বাসী, বাহিরটা যতই নিরস হউক না কেন। এটা তো দুনিয়া। আপনি নিম্নতম স্থানে আছেন। দুনিয়া মানেই হল - নিম্নতম স্থান। আমরা একদম তলায় আছি, এখান থেকে শুধু ঊর্ধ্বেই যাওয়া যায়। সত্যিই। এখান থেকে শুধু ঊর্ধ্বেই যাওয়া যায়। এই স্থান… আল্লাহর কসম! আমি আপনাদের এবং আমার নিজেকে আন্তরিক উপদেশ দিচ্ছি... এই জায়গাকে সাজানোই হয়েছে আপনার অন্তর ভেঙ্গে চুরমার করে দেয়ার জন্য। এটাকে এভাবেই নকশা করা হয়েছে। যদি আপনি এই দুনিয়ায় সুখী হওয়ার খোঁজে থাকেন, আপনি ভুল জায়গায় আছেন।

ليست هناك تعليقات:

إرسال تعليق