Golden Stories of Umar Ibn al-Khattaab (R)

Golden Stories of Umar Ibn al-Khattaab (R): This book highlights the interesting and valuable stories of Umar bin al-Khattab's life. The author deliberately left the stories without a sequence, so that each story is read by itself with ease. This is intended to be a unique approach.

Sapience Institute Arabic - YouTube

Sapience Institute Arabic - YouTube: للخواطر الاسلاميه و التعليم SAPIENCE INSTITUTE القناه الرسميه

رمضان، وتربية الأولاد - YouTube

رمضان، وتربية الأولاد - YouTube: محمد صالح #المنجدالصفحة الرسمية للشيخ المنجد على فيس بوكhttps://www.facebook.com/almunajjidالحساب الرسمي للشيخ المنجد على تويترhttps://twitter.com/almonajjid...

The valid intention of fasting - Islamweb - Fatwas

The valid intention of fasting - Islamweb - Fatwas: The valid intention of fasting In Ramadhaan we performed the Taraaweeh prayer and bought our Sahoor pre-dawn meal and prepared it Nevertheless we slept and did not wake before dawn Is that a valid intention or is our fasting invalid All perfect praise be to Allaah the Lord of the Worlds I testify that there is none worthy of worship except Allaah and that Muhammad sallallaahu lsquoalayhi wa sallam is His Slave and Messenger Buying Sahoor and preparing it imply the intention of fasting the next day Consequently your fasting is valid and the fact..

~~ উপাসনা না দাসত্ব? ~~

 

~~ উপাসনা না দাসত্ব? ~~
আমি আপনাদেরকে আরবী শব্দ عِبادَةٌ (ইবাদাহ) বা এর উৎস শব্দ العبودية (আল-উ’বুদিআহ) এর অর্থ বোঝাতে চাই। শব্দটি দ্বারা দুটি জিনিস বোঝায়, যদি আমি এর যেকোনো একটি অর্থ ব্যবহার করে অনুবাদ করি তাহলে অনুবাদটি অসম্পূর্ণ হবে। এটা প্রাচীন আরবীর বিপরীতে ইংরেজি বা বাংলার সীমাবদ্বতা।
প্রাচীন আরবীর একটি শব্দ দিয়ে একই সময়ে অনেকগুলো অর্থ প্রকাশ করা হতো। যদি আমরা এই ধারনাটি (ইবাদা শব্দটি) আংশিক বাংলা অর্থ দিয়ে অনুবাদ করি, তাহলে বিভ্রান্তিতে পড়ে যাই। যে দুটি পদ আরবী শব্দ ইবাদার পরিপূর্ণ অর্থ প্রকাশ করে তাহলো—
[১] উপাসনা ও
[২] দাসত্ব
অধিকাংশ সময় আমরা যেকোনো একটি অর্থ গ্রহণ করি। বাংলায় দুটি আলাদা বিষয়, কিন্তু আরবী একটি শব্দ ইবাদা দ্বারাই উভয়টি বোঝায়। সুতরাং যখন রাসুল ﷺ বলেন, لَآ أَعْبُدُ مَا تَعْبُدُونَ—এর অর্থ শুধু এটা নয় যে, আমি উপাসনা করব না, বরং এর অর্থ এটাও যে, আমি গোলাম হব না, আমি দাস হব না [সূরা মা’উন]।
সংক্ষিপ্তভাবে আমি আপনাদেরকে উপাসনা এবং দাসত্বের পার্থক্য স্মরণ করিয়ে দেয়ার চেষ্টা করব। যখন মাগরিবের নামাজের সময় হয়, আমরা আল্লাহর উপাসনা করি। আবার যখন এশার নামাজের সময় হবে, আমরা উপাসনা করব। কিন্তু এই দুই নামাজের মধ্যবর্তী সময়ে আমরা কী? আল্লাহর দাস। যখন আপনি ঘুমাচ্ছেন আপনি উপাসনা করছেন না, কিন্তু তখনও আপনি আল্লাহর একজন দাস। যখন আপনি ঘুম থেকে জাগ্রত হলেন, গাড়ি চালিয়ে কাজে যাচ্ছেন, দাঁত ব্রাশ করছেন, নাস্তা করছেন, গাড়ি পার্ক করছেন—যদিও এই সময় আপনি কুর’আন তিলাওয়াত করছেন না বা কোনো উপাসনার কাজ করছেন না, কিন্তু এই সময়েও আপনি আল্লাহর একজন দাস।
অন্য কথায় উপাসনা হলো কিছু সুনির্দিষ্ট কাজের নাম। রোজা রাখা, নামাজ পড়া, হজ্জ পালন করা, কুর'আন তিলাওয়াত করা, দান করা—এইসব কাজ হলো উপাসনা। কিন্তু একজন দাস সবসময়-ই একজন দাস। সে এই কাজগুলো পালন করুক আর নাই করুক। এই ধারণাটি খুবই শক্তিশালী।
এর মানে হলো—আমাদেরকে জীবন যাপন করতে হবে সেভাবে যেভাবে আল্লাহ জীবন যাপন করতে বলেছেন। শুধুমাত্র জুমার নামাজ পড়া বা খুতবা শোনার সময়ই নয়। আমরা দুই নামাজের মধ্যবর্তী সময়েও আল্লাহর বান্দাহ (দাস)।
আল্লাহ তা'আলা বলেন:
حَافِظُوا عَلَى الصَّلَوَاتِ وَالصَّلَاةِ الْوُسْطَىٰ وَقُومُوا لِلَّهِ قَانِتِينَ
﴾সমস্ত নামাযের প্রতি যত্নবান হও, বিশেষ করে মধ্যবর্তী নামাযের ব্যাপারে। আর আল্লাহর সামনে একান্ত আদবের সাথে দাঁড়াও।﴿ [সূরা বাকারাহ : ২৩৮]
কোনো কোনো তাফসীরকারকের মতে الصَّلَاةِ الْوُسْطَىٰ মানে হলো দুই নামাজের মধ্যবর্তী সময় আল্লাহর সাথে সম্পর্ক যুক্ত থাকা।
আপনারা জানেন, অধিকাংশ সময় লোকজনের কী হয়? লোকজন আল্লাহর উপাসনা করে কিন্তু তার দাসের মতো আচরণ করে না। কারো কারো মদের দোকান আছে, আবার প্রতিদিন পাঁচবার নামাজ পড়তে আসে। সে আল্লাহর উপাসনা করে কিন্তু সুস্পষ্টরূপে সে কার মতো আচরণ করে না? আল্লাহর দাসের মতো। সে আল্লাহর নির্দেশ পালন করছে না। যেহেতু আমাদের কাছে ইবাদতের এই আংশিক অনুবাদ আছে, ফলে এতে কি ঘটে আপনারা জানেন? আমরা নিজেদেরকে এই বলে সান্ত্বনা দেই যে, ‘অন্তত:পক্ষে আমিতো আল্লাহর উপাসনা করছি। সুতরাং কাজ শেষ‘। না, আপনি আল্লাহর উপাসনা করেন কিন্তু এখনো আপনি আল্লাহর বান্দা নন। উপাসনা হলো একটি অংশ আর দাসত্ব হলো অন্য অংশ। উপাসনা এবং দাসত্ব উভয়ই ইবাদতের অন্তর্ভুক্ত।
এখন, আরবদের দুটো সমস্যা ছিল:
এক. তারা আল্লাহর উপাসনা করতে অস্বীকৃতি জানিয়েছিল।
কিন্তু আপনারা জানেন তাদের সবচেয়ে বড় সমস্যা কী ছিল?
দুই. তারা আল্লাহর দাস হতে অস্বীকার করেছিল।
এই সুরায় দুটো সমস্যার কথা বলা হয়েছে। আমাদের এটা সুস্পষ্ট করে বুঝতে হবে।
যখন তারা শুধুমাত্র আল্লাহকে সিজদা করতে এবং সকল প্রকার প্রতিমা-মূর্তি পূজা ত্যাগ করতে অস্বীকার করলো, তখন এটা কোন প্রকারের সমস্যা ছিল? উপাসনা না দাসত্ব সম্পর্কিত? উপাসনা-কেন্দ্রিক সমস্যা। কিন্তু যখন তারা এতিমকে দান করতে অস্বীকার করলো, যখন তারা কন্যা সন্তানকে হত্যা করা থেকে বিরত থাকতে প্রত্যাখ্যান করলো, যখন তারা অভাবীদের অন্ন দিতে অস্বীকার করলো, যখন তারা ন্যায় বিচার করতে অস্বীকৃতি জানালো, যখন তারা বিনা বিচারে খুন করা থেকে বিরত থাকতে অসম্মত হলো, যখন তারা দাসদেরকে নির্যাতন করতে থাকলো, যখন তারা এইসব কিছু করতে থাকলো তখন তারা মূলত কী করতে অস্বীকার করলো? তারা আল্লাহর গোলামের মতো আচরণ করতে অস্বীকার করলো।
আল্লাহর দাস হওয়া—উপাসনা এবং দাসত্ব দুটোই অন্তর্ভুক্ত করে।
এখন আয়াতটি বুঝতে চেষ্টা করুন।
لَا أَعْبُدُ مَا تَعْبُدُونَ
আমি গোলাম হব না এবং আমি পূজা করব না তার, তোমরা যার উপাসনা এবং গোলামী করছ।
এই আয়াতে রাসুল ﷺ কে মুশরিকরা যার পূজা করে এবং যার গোলামী করে তাদের সম্পর্কে কথা বলতে বলা হয়েছে। এখন তারা কার উপাসনা এবং গোলামী করতো? তারা একদিকে ছিল মূর্তিপূজারী, মিথ্যা খোদার পূজারী। আর অন্যদিকে তারা ছিল তাদের নিজেদের ইচ্ছা-খামখেয়ালী-প্রবৃত্তির দাস। এখানে দুটো বিষয়:
[১] তারা মূর্তি পূজা করতো এবং
[২] তারা নিজেরা নিজেদের গোলাম ছিল
তারা নিজেদের নাফস এর দাস ছিল। তাই রাসুল ﷺ বলেন, আমি তোমাদের মূর্তির পূজা করতে অস্বীকার করছি এবং একইসাথে আমার নিজের প্রবৃত্তির দাসত্ব করতেও অস্বীকার করছি। আমি উভয়ই প্রত্যাখ্যান করছি। আমি বরং আল্লাহর ইবাদাত করি এবং তারই গোলাম আমি।
মুশরিকরা বললো যে তিনি প্রায় এক দশক যাবত আমাদের ধর্ম অস্বীকার করছেন। চল তার সাথে একটা সমঝোতায় আসি, এতে ভবিষ্যত ভালো হবে আশা করি। সবসময় মুসলিম-অমুসলিম দ্বন্দে মক্কা তখন অশান্তিময় হয়ে গিয়েছিল। ‘চল একটা সমঝোতায় আসি, এতে জীবনযাপন শান্তিময় হয়ে উঠবে। আমরা একবছরের জন্য আপনার ধর্ম গ্রহণ করতে প্রস্তুত। তারপর পরবর্তী বছর আপনি আমাদের ধর্ম গ্রহণ করবেন। তারপর আমরা আবার আপনার ধর্ম গ্রহণ করব এবং পরের বছর আপনি আবার আমাদের’। অন্য কথায়, আমরা সবাই এক সময়ের জন্য ইসলাম পালন করব, আবার অন্য সময়ের জন্য শিরক পালন করব। যদি আমরা সমঝোতা করি, তাহলে মক্কায় আর কোনো অশান্তি থাকবে না। আমাদের ভবিষ্যত হবে উন্নত।
لَآ أَعْبُدُ—অধিকাংশ ব্যাকরণবিদ এর মতে মুদারে বর্তমানের চেয়েও ভবিষ্যতের উপর গুরুত্বারোপ করে বেশি। অন্য কথায়, রাসুল ﷺ বলেন, তোমরা এত বেশি আশা করো না। আমি এটা করতে যাচ্ছি না, এটা কখনোই ঘটবে না। তোমরা যদি মনে কর এতে ভবিষ্যত ভালো হবে তবুও তোমরা যার গোলাম এবং উপাসক, আমি কখনই তার গোলাম এবং উপাসক হব না।
বই : আমি ও আমার রব
উস্তাদ নোমান আলী খান।

(2) الحلقة 17 من برنامج قدوة 2 - ألبان الإبل | الشيخ فهد الكندري رمضان ١٤٤٤هـ - YouTube

(2) الحلقة 17 من برنامج قدوة 2 - ألبان الإبل | الشيخ فهد الكندري رمضان ١٤٤٤هـ - YouTube: إشترك في القناة الرسمية للشيخ فهد الكندري 👇http://bit.ly/FahadAlkandariالحلقة 17 من برنامج قدوة 2 - ألبان الإبل | الشيخ فهد الكندري رمضان ١٤٤٤هـ#QDWA_قدوة_2...

The Quran and Evolution by Dr. Yasir Qadhi - YouTube

The Quran and Evolution by Dr. Yasir Qadhi - YouTube: Lecture by Dr. Abu Ameenah Bilal Philips on the foundation of Islam being Tawheed (Oneness of God). This talk was broadcast on Huda TV.0:00 IOU advert0:12 Ti...

Importance of Tawheed in Living Islam - YouTube

Importance of Tawheed in Living Islam - YouTube: Lecture by Dr. Abu Ameenah Bilal Philips on the foundation of Islam being Tawheed (Oneness of God). This talk was broadcast on Huda TV.0:00 IOU advert0:12 Ti...

Allah's Mathematical Miracles In The Qur'an | Dr. Shabir Ally - YouTube

Allah's Mathematical Miracles In The Qur'an | Dr. Shabir Ally - YouTube: The Official Youtube Channel of Islamic Apologetics."O people of the Book (Jews and Christians): Come to a word that is just between us and you, that we wors...

The Khashya of Allah: A Necessary Path to Tazkiya: EP 16 - Shaykh Dr. Yasir Qadhi - YouTube

The Khashya of Allah: A Necessary Path to Tazkiya: EP 16 - Shaykh Dr. Yasir Qadhi - YouTube: Episode 16: The Khashya of Allah: A Necessary Path to TazkiyaRamadan Series 2023 CE | 1444 AH#Islam #YasirQadhi #RamadanSeries Please LIKE, COMMENT, & SHARE...