الثلاثاء، 5 مايو 2020

জাকাতুল ফিতরের বিধান

জাকাতুল ফিতরের বিধান
عَنْ عَبْدِ اللهِ بْنِ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُمَا، قَالَ: فَرَضَ رَسُوْلُ اللهِ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ: زَكَاةَ الفِطْرِ صَاعًا مِنْ تَمْرٍ، أَوْ صَاعًا مِنْ شَعِيرٍ، على العبْدِ والحرِّ، والذَّكَرِ والأُنْثَى، والصغيْرِ والكبيْرِ مِنَ المُسْلِمِيْنَ، وَأمَرَ بِهَا أنْ تُؤدََّى قَبلَ خُرُوْجِ النََّاسِ إلَى الصََّلَاةِ.
(صحيح البخاري، رقم الحديث 1503، واللفظ له، وصحيح مسلم، رقم الحديث 16- (984)،).
অর্থ: আব্দুল্লাহ বিন ওমার [রাদিয়াল্লাহু আনহুমা] থেকে বর্ণিত। তিনি বলেন যে, আল্লাহর রাসূল [সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম] মুসলিমদের প্রত্যেক স্বাধীন, পরাধীন, নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ বা ছোটো এবং বড়ো সকলের পক্ষ থেকে জাকাতুল ফিতর হিসাবে খাদ্য দ্রব্য খেজুর অথবা যব থেকে এক “সা” পরিমাণ প্রদান করা অপরিহার্য করে দিয়েছেন। এবং তিনি আরো উপদেশ প্রদান করেছেন যে, লোকজন ঈদের নামাজ পড়ার উদ্দেশ্যে বের হওয়ার পূর্বেই যেন জাকাতুল ফিতর প্রদান করা হয়।
[সহীহ বুখারী, হাদীস নং 1503 এবং সহীহ মুসলিম, হাদীস নং 16 - (984), তবে হাদীসের শব্দগুলি সহীহ বুখারী থেকে নেওয়া হয়েছে]।
عَنْ أَبِيْ سَعِيْدٍ اَلْخُدْرِيِّ رَضِيَ اللهُ عَنْهُ، قَالَ: كُنََّا نُخْرِجُ فِيْ عَهْدِ رَسُوْلِ اللهِ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ اللهِ يَوْمَ الفِطْرِ صَاعًا مِنْ طَعَامٍ، وَقَالَ أبُوْ سَعيْدٍ: وَكَانَ طَعَامُنَا الشََّعِيرُ وَالزََّبِيْبُ وَالأَقِطُ وَالتََّمرُ.
(صحيح البخاري، رقم الحديث 1510، واللفظ له، وصحيح مسلم، رقم الحديث 17- (985)،).
অর্থ: আবু সাঈদ আলখুদরী [রাদিয়াল্লাহু আনহু] থেকে বর্ণিত। তিনি বলেন: আমরা খাদ্য দ্রব্য থেকে এক সা পরিমাণ জাকাতুল ফিতর প্রদান করতাম। তিনি আরও বলেন: সেই সময় আমাদের খাদ্য দ্রব্য ছিল: যব, কিশমিশ, পনীর এবং খেজুর।
[সহীহ বুখারী, হাদীস নং 1510 এবং সহীহ মুসলিম, হাদীস নং 17 - (985), তবে হাদীসের শব্দগুলি সহীহ বুখারী থেকে নেওয়া হয়েছে]।
এক “সা” পরিমাণ এর বর্তমান যুগের ওজন মোতাবেক ভালো ধরণের গম বা চাল হয় দুই কেজি ৪০ গ্রাম। তবে অন্য মত অনুযায়ী এক “সা” পরিমাণ এর বর্তমান যুগের ওজন মোতাবেক তিন কেজি 25 গ্রাম। এই দুইটি মতের মধ্যে থেকে যে কোনো একটি মত গ্রহণ করতে পারা যায়।
উল্লিখিত হাদীসটির আলোকে আর জেনে রাখা দরকার যে, যে কোনো দেশের বা সমাজের প্রধান খাদ্য দ্রব্য থেকেই জাকাতুল ফিতর প্রদান করা উচিত।
وَكَانَ ابْنُ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُمَا يُعْطِيْهَا الَّذِيْنَ يَقْبَلُوْنَهَا، وَكَانُوا يُعْطُوْنَ قَبْلَ الفِطْرِ بِيَوْمٍ أَوْ يَوْمَيْنِ.
(صحيح البخاري، رقم الحديث 1511).
অর্থ: আব্দুল্লাহ বিন ওমার [রাদিয়াল্লাহু আনহুমা] হতে বর্ণিত। তিনি জাকাতুল ফিতর যারা গ্রহণ করতো তাদেরকে প্রদান করতেন। আর সাহাবীগণ [রাদিয়াল্লাহু আনহুম] জাকাতুল ফিতরের গ্রহীতাদেরকে জাকাতুল ফিতর প্রদান করতেন। এবং ঈদের এক দিন বা দুই দিন পূর্বেই জাকাতুল ফিতর প্রদান করতেন। [সহীহ বুখারী, হাদীস নং 1511]। ইতি
বিনীত
মানব সমাজের মঙ্গলকামী
ডক্টর মুহাম্মাদ মর্তুজা পিতা আয়েশ মুহাম্মা

ليست هناك تعليقات:

إرسال تعليق