السبت، 4 أغسطس 2018

●|● সবার আগে বড় বড় পাপ থেকে বেঁচে থাকুন ●|●

ouman Ali Khan Collection In Bangla
●|● সবার আগে বড় বড় পাপ থেকে বেঁচে থাকুন ●|●
আমরা সবাই জানি, কিছু পাপ ছোট আর কিছু পাপ বড়। ছোট পাপের উদাহরণ হলো - যেমন দ্রত নামাজ পড়া, ভালভাবে অজু না করা, খুব দ্রুত চক্ষু সংযত না করা, কারো সাথে মজা করতে গিয়ে অজান্তে সীমা অতিক্রম করা, এটাও একটা পাপ, এটা ভালো নয়। ছোট গুনাহের আরও উদাহরণ হলো - ভালোভাবে কুরআন তিলাওয়াত না করা বা এমন কোন ছোট গুনাহ যা নিজের অজান্তেই করছেন।
কিন্তু তারপর রয়েছে ভয়ংকর বড় ধরনের পাপ। হারাম ভোগ করা যেমন বিয়ার পান করা, চোখের জিনা করা এগুলো খুবই জঘন্য প্রকৃতির গুনাহ। বড় গুনাহের আরও উদাহরণ হলো - ব্যভিচার করা, কাউকে খুন করা, সুদ খাওয়া, সুদ উপার্জন করা, এটাকে বৈধতা দেয়া, আল্লাহ কোন কিছুকে হারাম করেছেন তারপরও এভাবে বলা যে - "আরে এটা তেমন কোন ব্যাপার না, আল্লাহ বুঝবেন", এগুলো কবিরা গুনাহ।
আল্লাহ বলছেন তুমি যদি পরকালে সফল হতে চাও, এক নাম্বার যেটা করবে তা হলো - বড় ধরনের পাপ কর্ম থেকে নিজেকে বিরত রাখো। কবিরা গুনাহ থেকে বিরত থাকো। ছোট বিষয়গুলোর ক্ষেত্রে আপনি সময়ের পরিক্রমায় ধীরে ধীরে উন্নতি লাভ করতে পারবেন এবং ক্রমান্বয়ে ভালো থেকে আরও ভালো মুসলিমে পরিণত হতে পারবেন। কিন্তু সবার আগে যা অগ্রাধিকার পাবে তা হলো - বড় বড় গুনাহ, কবিরা গুনাহ। আপনি যদি কোন মেয়ের সাথে ডেটিং করছেন, আপনি বড় পাপে লিপ্ত আছেন। (মেয়েদের উদ্দেশ্যে) আপনি যদি কোন ছেলের সাথে ডেটিং করছেন, আপনি বড় পাপে লিপ্ত আছেন। আপনাকে এটা বন্ধ করতে হবে, ইসলামের অন্য কোন ব্যাপারে চিন্তা করার আগে।
আপনি যদি পর্ণ দেখায় আসক্ত হয়ে পড়েন, আপনি গভীর সমস্যায় আছেন, খুবই খারাপ সমস্যা এটা। এটা ভয়ংকর সমস্যা, ভয়ংকর, ভয়ংকর আধ্যাত্মিক সমস্যা। আপনাকে এটা থেকে বিরত থাকতেই হবে, কারণ চোখের জিনা অন্য ধরনের জিনার পথ উন্মুক্ত করে। আপনাকে এটা বন্ধ করতে হবে। এই সমস্যাটাকে সবার আগে মোকাবেলা করতে হবে। আপনি যদি মদ্যপানে আসক্ত হয়ে পড়েন, যদি বিভিন্ন ড্রাগে আসক্ত হয়ে পড়েন, গাঁজা সেবন করেন বা এর চেয়ে খারাপ কিছু - আপনি যদি এর কোনোটা করেন - আপনাকে বন্ধ করতে হবে। আপনি যদি টাকা চুরি করেন, যদি পিতা মাতার কাছ থেকে টাকা চুরি করেন, আপনার চাকরির জায়গা থেকে যদি টাকা চুরি করেন - বন্ধ করুন।
আপনি যদি জেনেশুনে হারাম ব্যবসায় বিনিয়োগ করেন, যদি অবৈধ উপায়ে টাকা উপার্জন করেন - আর আপনি জানেন যে এভাবে টাকা উপার্জন করা আমাদের দ্বীনে হালাল নয়। আপনি হয়তো এভাবে বলতে পারেন - "আমি ভালো ব্যবসা করছি, রিয়াল স্টেট ব্যবসা, কিন্তু আমি আমার গুদাম ঘরটাকে একটা ক্লাবের কাছে ভাড়া দিয়েছি"। তাহলে দেখা যাচ্ছে আপনি ক্লাবের কিছুর সাথে সরাসরি জড়িত নন, আপনি শুধু তাদের কাছে ভাড়া দিয়েছেন, কিন্তু এর মাধ্যমে আপনি আসলে শয়তানী কাজকে সম্প্রসারণের সুযোগ করে দিলেন। আপনি হয়তো ফ্যাসাদ সৃষ্টিকারী না, আপনি হয়তো নষ্টদের অন্তর্ভুক্ত নন, কিন্তু আপনি নষ্টামির জন্ম দিচ্ছেন। আপনি যদি ভাড়া না দিতেন তাহলে এই ক্লাবটির জন্ম হতো না। সুতরাং আপনি কুকর্মে সহযোগী, আপনি এই কুকর্মে সহযোগী।
সবার আগে বড় পাপ কাজ বন্ধ করুন। তারপর দ্বিতীয় সারির নিরাপত্তা ব্যবস্থা হলো - সব ধরনের নির্লজ্জতা থেকে নিজেকে মুক্ত রাখুন। আমি বিশেষভাবে নির্লজ্জতার উপর গুরুত্ব দিচ্ছি যেমন ডেটিং, পর্ণোগ্রাফি; কেন? কারণ আল্লাহ নিজেই প্রথমে বড় বড় পাপের কথা বলেছেন তারপর এর সাথে সব ধরনের নির্লজ্জতাকে যুক্ত করে দিয়েছেন। আল্লাহ বলেন - “যারা বড় বড় গোনাহ ও অশ্লীলকার্য থেকে বেঁচে থাকে ছোটখাট অপরাধ করলেও নিশ্চয় আপনার পালনকর্তার ক্ষমা সুদূর বিস্তৃত।” (৫২ঃ৩২) যে কোন অশ্লীল কাজ বা এমন কোন কাজ যা অশ্লীল কাজের নিকটবর্তী করে দেয় এর সবকিছু সম্পূর্ণরূপে বর্জন করুন।
সবার আগে আমাদের এই বিষয়গুলোর প্রতি গুরুত্বারোপ করতে হবে। এগুলোকেই সবার আগে নিজের লক্ষ্য হিসেবে স্থির করুন। কীভাবে আপনি নিজেকে এমন সব মানুষের সংস্পর্শে নিয়ে আসবেন যারা আপনাকে বড় বড় গুনাহ থেকে বেঁচে থাকতে সাহায্য করবে, যারা আপনাকে নির্মল, পরিচ্ছন্ন, ভালো বন্ধুত্ব দিবে। যারা আপনাকে সঠিক পথে চলতে সাহায্য করবে, আর যখন আপনি হোঁচট খেয়ে পড়ে যাবেন তাঁরা আপনাকে আবার সঠিক পথে তুলে নিবে।
আপনাদের জন্য আমার শুভকামনা রইলো। আর আমি দোয়া করি, দিন দিন আপনারা যেন ভালো থেকে আরও ভালো মুসলিমে পরিণত হোন। যেন কিয়ামতের দিন আপনি আমি আল্লাহর সামনে সফল হিসেবে দাঁড়িতে পারি এবং একে অপরকে অভ্যর্থনা জানাতে পারি, কেননা এই সফলতার জন্য দুনিয়াতে আমরা একে অপরকে সাহায্য করেছিলাম। বারাকাল্লাহু লি ওয়া লাকুম।

ليست هناك تعليقات:

إرسال تعليق