الاثنين، 13 فبراير 2023

একটি বিষয় আমি আরো পরিষ্কার করে তুলে ধরতে চাই। মানুষ যখন সঠিক পথ অনুসরণ করে..

 

একটি বিষয় আমি আরো পরিষ্কার করে তুলে ধরতে চাই। মানুষ যখন সঠিক পথ অনুসরণ করে...হয়তো তারা বস্তুগত বহু জিনিস হারাবে, বন্ধু হারাবে, সমর্থক হারাবে, জমি হারাবে, টাকা হারাবে। কিন্তু তারা একটি জিনিস পাবে। তারা সত্যিকারের আনন্দ পাবে। এটা তাদের সন্তুষ্ট করবে। সুখী করবে। কারণ, আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা মনুষ্য প্রকৃতিকে এমন করেই সৃষ্টি করেছেন।
মানুষ আপনাকে নিয়ে উপহাস করতে পারে কিন্তু আপনি জানেন আপনি সঠিক। এটা আপনাকে উৎসাহ দান করে।
সত্য সবসময় যেকোনো কিছুর চেয়ে শক্তিশালী। সত্যের আসলে কারো সাহায্যের দরকার হয় না। সত্য স্বাধীন। সত্য ক্ষমতা বা অর্থের উপর নির্ভরশীল নয়।
মিথ্যা হয়তো অর্থ বিত্তের সমর্থ পায়, রাষ্ট্রের সমর্থন পায় কিন্তু তবু মিথ্যা সবসময় দুর্বল। এটি খুবই খুবই দুর্বল। আল্লাহ মিথ্যাকে অতিশয় দুর্বল করে রেখেছেন।
আপনি সত্য পথে থাকলে কিছু মানুষ আপনাকে নিয়ে হাসে, অপমান করে কিন্তু তবু ভেতরে ভেতর আপনি সুখী, আত্মবিশ্বাসী। সত্যকে আপনি ছেড়ে দিতে চান না। আল্লাহ আপনার অন্তরে সত্যের জন্য শক্তিশালী ভালোবাসা তৈরী করে দিয়েছেন।
আর যারা মিথ্যার অনুসারী তারা বস্তুগত জিনিসের সমর্থন পেলেও সবর্দা নিজেদের অপরাধী মনে করে। এটা সবসময় তাদের দুর্বল করে রাখে।
আর সত্য সবসময় আপনাকে শক্তিশালী করে। সত্য আমাদের প্রয়োজন। আমরা যদি শক্তিশালী হতে চাই, উপায় হলো সত্য।
যদি চান আপনার বাচ্চারা শক্তিশালী হিসেবে বেড়ে উঠুক তবে তাদের সত্য শিক্ষা দিন। দেখবেন তারা শক্তিশালী মনোবল নিয়ে বেড়ে উঠবে। সত্য তাদের শক্তিশালী করে তুলবে। মিথ্যা কখনো কাউকে শক্তিশালী করে না।
যদি বাচ্চাদের সংস্কৃতি শিক্ষা দেন তারা দুর্বল হয়ে থাকবে। কারণ, তারা অন্যান্য সংস্কৃতির সাক্ষাৎ পাবে যেগুলো আমাদের চেয়ে শক্তিশালী, আরো জনপ্রিয়। তখন অন্যদের সামনে নিজেদের দুর্বল মনে হবে। কারণ তারা এর পেছনে কোনো যুক্তি খুঁজে পায় না। তাই, যখন তুলনা করে তখন নিজেদেরটাকে নিম্নতর মনে হয়।
কিন্তু যখন তাদের সত্য শিক্ষা দিবেন... আমার সংস্কৃতিও তোমাদের অনুসরণ করতে হবে না, সত্য অনুসরণ করো। তখন তারা যেকোনো পরিস্থিতি মোকাবেলা করতে পারবে। কারণ, তারা জানে তাদের রয়েছে শক্তিশালী ভিত্তি।
উদাহরণস্বরূপ, যদি তারা জানে তাদের পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে হবে। তারা তখন যেখানেই যাক না কেন, এটা আঁকড়ে ধরবে। কারণ, তারা জানে তারা সত্যের উপর আছে। আর যারা পড়ে না তারা মিথ্যার অনুসারী।
যদি তাদের সংষ্কৃতি শিক্ষা দেন তারা দুর্বল হয়ে থাকবে। কারণ, সংস্কৃতি সাধারণত বুদ্ধির উপর ভিত্তি করে চলে না। সকল সংস্কৃতির ক্ষেত্রেই এটা সত্য। কিন্তু, ধর্ম এমন একটি জিনিস যা মানুষের প্রকৃতি এবং বুদ্ধির সাথে মানানসই। মানব প্রকৃতি এবং বুদ্ধি (nature and reason) এ দুটো একসাথে যেকোনো জিনিসকে অতিশয় শক্তিশালী করে তোলে।
- ড. আকরাম নদভী
- Surah Aal Imran Class 7.2
عرض الترجمة
كل التفاعلات:
أنت و١٫٦ ألف شخصًا آخر

ليست هناك تعليقات:

إرسال تعليق